শনিবার, ২৮ মে, ২০১৬

তন্দ্রাবতীর সেই হাসিটা...

হাসি,মুচকি হাসি... প্রাণখুলে হাসি। কতো রকমের হাসি...! আনমনেও কাউকে ভেবে ভেবে খুশির হাসি। আমরা খুশিতে কেঁদে ফেলি। কিন্তু, দুঃখে হাসি না কেনও?? নাহহ...আজকাল আমরা সবাই অভিনয় পারি। তাহলে, তো এটা হাসি হতে পারে কি?? কি জানি! 
 
হাসির রং নীল... জানেন??? কারণ হাসিতে, কষ্ট লুকিয়ে থাকে। :)  <3
 
তন্দ্রা হাসতে পছন্দ করে
 রিকশা থেকে নেমেই তন্দ্রা খেয়াল করলো, আজ রিকশাওয়ালাটা কোনো উচ্যবাচ্য করলো না। তন্দ্রার মন আজ খুব খুশি খুশি লাগছে। কিন্তু তাও মন থেকে হাসতে পারছেনা।

অদ্ভুত মেয়েটা। “আচ্ছা, আমি এমন কেনও...???” ভাবতে না ভাবতেই একটা নেড়ি কুকুর সামনে এসে ঘুরতে শুরু করলো। যেদিকেই যাই, ঐটা পিছে পিছে আসছে। দৌড়ানোর কথা ভেবে ভয় লাগছেনা। আমার জামাটা কতো পছন্দের... :( আবারো আনমনে হাঁটা দিলাম। খোলা আকাশের নিচে, ফাঁকা রাস্তায়... কেউ আমাকে দেখেনা। আমি খুব করে হেঁটে যাই, নায়িকা হতে পারিনাই। তো কি হইছে?? নিজেই নিজেই অভিনয় করি। তবে, দেখলাম কিছুক্ষণ পর... দুই বুড়ো আঙ্কেল-আনটি রিকশা থেকে আমার দিকে তাকিয়ে আছে। আমি জলদি নরমাল হয়ে গেলাম। রিকশাটাও ক্রস করে গেলো...
আমিও আমার এক্সপ্রেশনের ফুল-ঝুরি নিয়ে বিজি হইলাম। পাশেই এক ভাইয়া গলিতে উনার বান্ধবীকে খুব করে কি যেন বুজাচ্ছে। আমি উনাদেরও নকল করলাম। তন্দ্রা মনে মনে, “ এতো চেষ্টা করেও দিনের শেষটা আমার ভালো হয়না কেনও??” ম্যাথ পারিনা এখন। “মা, জানো তুমি থাকতে ম্যাথ অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন ছিলাম। আর এখন এই ম্যাথেই পাশ করিনা। আমার বড্ড রাগ, আমি আর এইটা পড়বনা। তুমিতো আর পড়াতে বসে থাকোনা...”
 
 

তন্দ্রা হাসতেই থাকে। কিছু মানুষ এই হাসা নিয়ে কথা কওয়া-কওয়ি করে। যদি বলি, ভালো আছি। তাও মনে হয় এই কথা দিয়ে উনাদের তৃপ্তি আসেনা। খারাপ আছি বললে,বলে... কেন ভালোই তো দেখলাম। কেমন আছি জানতেই না চাইলে... ফরমালিটির জন্য জিজ্ঞেস করা???
তন্দ্রা আরও কিছুদূর হাঁটল।আমাদের গলির ভিতর এক বিশাল জমিদার বাড়ির মতন বাড়ি আছে। কতো ফলের গাছ। এক বাচ্চা রাস্তা থেকে আমের আঁটি ঐ বাড়ির সীমানাতে ছুঁড়ে মেরে খুব খুশি হচ্ছে। আমার না বাচ্চা দেখলেই মনটা আনন্দে ভরে যায়।

 
 
বাংলালিঙ্কের নাকি গ্রামীণের একটা এড ছিলো। একটা পুচকি অভিনয় করেছিলো। “মা,তুমি কি কিছু বুঝোনা।। তাও আমায় কেনো ফেলে গেলে...কেন মা???কেন??? :’(
বাসায় ফিরেই আবার একলা। কোথাও কেউ নেই... কেউ বুঝবেনা তন্দ্রার হাসি আর কান্নার মানে। তন্দ্রা তন্দ্রাই রয়ে যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন